Sunday, October 4, 2009

দেখা হয় নাই চক্ষু মেলিয়া -- ব্লগে বসে বিশ্বভ্রমণ

ঘরে বসে কীভাবে সারা বিশ্বকে লাইভ দেখা সম্ভব? আজকের পৃথিবীতে অনেক কিছুই এসে গেছে ইন্টারনেটের দুনিয়াতে। ব্যক্তিগত ওয়েবক্যাম ছাড়াও পৃথিবীর বিভিন্ন স্থানে বাইরে বা বিভিন্ন ভবনে ওয়েবক্যাম বসিয়ে সেগুলো অনলাইনে দেয়া আছে। ইন্টারনেটের মধ্য দিয়ে যেকোনো সময়ই সেগুলো দেখতে পারেন, পৃথিবীর বিভিন্ন স্থানে কী ঘটছে, তা দেখতে পারবেন।

তা এসব ওয়েবক্যাম খুঁজে পাবেন কীভাবে? অনেক ক্ষেত্রেই ট্রাফিক ক্যামেরা, বা বিভিন্ন সার্ভিলেন্স ক্যামেরাগুলো সরাসরি কোনো সাইটে লিংক দেয়া থাকে না। কিন্তু গুগল ব্যবহার করে এই ওয়েবক্যামগুলোকে খুঁজে পেতে পারেন খুব সহজেই। ক্যামেরার মালিকরা সরাসরি লিংক না দিলেও ক্যামেরার কিছু বিশেষ কী-ওয়ার্ড ব্যবহার করে গুগল সার্চ করলেই ক্যামেরাগুলোর পাতায় যাওয়া যায়।

যেমন, আক্সিস ব্র্যান্ডের ক্যামেরা পেতে হলে সার্চ করুন
inurl:view/index.shtml

রেজাল্ট পাতায় অনেক লিংক পাবেন, সেগুলোতে ক্লিক করলে এই রকমের পাবলিক ওয়েবক্যামগুলো দেখতে পাবেন।

একটা উদাহরণঃ Click This Link

এটা ইউনিভার্সিটি অফ ওমাহা'র একটি ট্রাফিক ক্যামেরার ছবি। রাস্তা দিয়ে যা গাড়ি আসা যাওয়া করছে, লাইভ দেখতে পাবেন।


অবশ্য সার্চ টার্চ করতে না চাইলে এক জায়গাতেই সবগুলো ক্যামেরা পাবেন, ওপেনটোপিয়া নামের সাইটে গেলে এরকম অনেক ক্যামেরার লিংক দেয়া আছে।

যেমনঃ
স্লোভেনিয়ার একটি রাস্তা

ইউনিভার্সিটি অফ টেক্সাসের একটি রাস্তা

ফ্রান্সের একটি প্রাসাদ

রাশিয়ার একটি রাস্তা
--

আর অনেক ক্যামেরা আপনি নিয়ন্ত্রনও করতে পারবেন, যেমন ডানে বামে ঘোরানো, জুম করা এরকম। উপরের গুলোতে এরকম সুযোগ নেই, তবে সনির অনেক ক্যামেরাতে এই সুবিধা আছে। সনির এই ক্যামেরা পেতে হলে গুগলে সার্চ করুন inurl:home/homeS.html দিয়ে। তাহলে পাবেন এরকম ক্যামেরার লিংক - ক্যামেরার পাতায় কন্ট্রোল করার ব্যবস্থা আছে। এরকম একটা ক্যামেরা হলো -

ফিনল্যান্ডের একটি বন্দরের জেটি

(কিছু আক্সিস ব্র্যান্ডের ক্যামেরাকেও কন্ট্রোল করা যায়, যেমন
ইংল্যান্ডের একটি রাস্তার ক্যামেরা )

---

সবশেষে দেখুন, আমার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ভবনের ক্যামেরা । এটা ছাড়াও পুরো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানের ক্যামেরা দেখতে তো নিয়ন্ত্রণ করতে পারবেন। (অবশ্য বাংলাদেশের দিনের বেলাতে দেখে লাভ নেই, কারণ এখানে তখন রাতের অন্ধকার, বাংলাদেশের রাতের বেলাতে চেষ্টা করে দেখবেন, ঝলমলে কম্পিউটার বিজ্ঞান ভবনটি দেখতে পাবেন)।

No comments:

Post a Comment